Tips & Tricks-টিপস & ট্রিকস

ফেসবুক আইডি ডিজেবল কেন হয় ও ডিজেবল হলে করণীয়

ফেসবুক আইডি ডিজেবল কেন হয়

বর্তমান সময়টা স্মার্টফোনের। তাই এখন বিনোদন খোঁজার জন্য ঘরের বাহিরেও যেতে হয় না। শুধুমাত্র একটা স্মার্টফোনই যথেষ্ট।বর্তমান সময়ে জীবনের জন্য প্রয়োজনীয় বিনোদনের অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম।

আর সামাজিক যোগাযোগ মাধ্যম এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং অন্যতম হলো ফেসবুক। ফেসবুক পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।ফেসবুকে অ্যাকাউন্ট নেই এমন যুবক-যুবতী খুঁজে পাওয়া মুশকিল হয়ে পড়বে।বাংলাদেশসহ সারা বিশ্বেই এর জনপ্রিয় দিন দিন বেড়েই চলেছে। বর্তমান সময়ে বাংলাদেশ সহ সারা বিশ্বের ফেসবুক ব্যবহারকারীরাই সবচেয়ে বেশি নিরাপত্তা সঙ্কটে আছেন।

যখন-তখন আইডি ডিজেবল হয়ে যাওয়া, ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া, আইডি হ্যাকারদের কবলে পড়া যেন বর্তমান সময়ের স্বাভাবিক একটা বিষয়।তবে সবচেয়ে দুঃখজনক ব্যাপার হল ফেসবুক ব্যবহারকারীরা কোনো জটিলতায় বা সমস্যার পড়লে তা সমাধান করার জন্য সরাসরি যোগাযোগ করার মতো ফেইসবুকে কোনো কাস্টমার কেয়ার সুবিধা নেই। কাস্টমার কেয়ারের পরিবর্তে
রোবট ব্যাবহার হয়ে থাকে। রোবটের মাধ্যমে রিপ্লাই দেয়া হয়।যার ফলে অনেক ক্ষেত্রেই ফেসবুকের সমস্যাগুলোর সঠিক সমাধান পাওয়া যায় না।

তবে, বর্তমান সময়ে ফেসবুকের সবচেয়ে বড় ও অন্যতম সমস্যা হলো আইডি ডিজেবল হয়ে যাওয়া। ফেসবুক আইডি ডিজেবল হওয়ার কারণগুলো অনেকেরই অজানা। ফেক অ্যাকাউন্ট, ফেক নাম, কপিরাইট লঙ্ঘন এবং ভুল তথ্যের কারণে আইডি বা একাউন্ট ডিজেবল হয় এটা আমাদের অনেকেরই জানা। কিন্তু আপনি কি জানেন , যে কেউ চাইলেই আপনার আইডি খুব সহজেই ডিজেবল করে দিতে পারে।
এর জন্য খুব বেশি কিছুর দরকার নেই। শুধুমাত্র কয়েকজন বন্ধু মিলে যদি কোনো আইডিতে প্রিটেন্ডিং রিপোর্ট করে ফেসবুক সেটা যাচাই না করেই ডিজেবল করে দেয়। আর এটা হচ্ছে ফেসবুকের অন্যতম একটি দুর্বলতা। আপনার আইডি যদি রিয়েল আইডি হয় পাশাপাশি আপনি যদি সেটি ৫ থেকে ১০ বছরও ব্যাবহার করে থাকেন তারপরও সেটি যাচাই না করে ফেসবুক কর্তৃপক্ষ ডিজেবল করে দিবে।

ফেসবুক আইডি ডিজেবল হলে করণীয়/রিকভার করার উপায়:

এতক্ষণ আপনারা ফেসবুক আইডি ডিজেবল কেন হয় সে সম্পর্কে বিস্তারিত জেনেছেন। এখন আমরা ডিজেবল হলে করণীয় বা রিকভার করার উপায় সম্পর্কে জানবো।
ফেসবুক প্রতিদিন হাজার হাজার আইডি ডিজেবল করে থাকে। আপনার আইডি ও যদি ডিজেবল হয়ে থাকে তাহলে চিন্তার কোনো কারণ নেই। এখন ডিজেবল করা আইডি রিকভার করার উপায়গুলো সম্পর্কে আলোচনা করা হবে।

ডিজেবল হওয়া ফেসবুক আইডি ফিরিয়ে আনা সত্যি একটু কষ্টকর কাজ। অনেকেই মনে করেন তাদের ফেসবুক আইডি চিরতরে ডিজেবল হয়ে গেছে। কিন্তু না, অনেক সময় সুরক্ষা সংক্রান্ত নানান বিষয়ের কারণে সাময়িক সময়ের জন্য ফেসবুক কর্তৃপক্ষ আইডি ডিজেবল করে থাকে।

আপনার কাজ হবে নিজের পরিচয় (identity) প্রমাণিত করা।identity করলেই facebook আপনার আইডি থেকে ডিজেবল তুলে নেবে।

আবার আইডিতে লগইন করার পর যদি “Your Account Has Been Dosable” এই লেখাটি দেখেন তাহলে বুঝতে পারবেন
আপনার ফেসবুক অ্যাকাউন্ট বা আইডি কোন সিকিউরিটি ইসু বা কোন রিপোর্টের কারণে ডিজেবল হয়েছে।

নিচে ডিজেবল হওয়া আইডি ফিরিয়ে আনার উপায়গুলো কয়েকটি ধাপে দেখানো হলো:

প্রথম ধাপ: ডিজেবল হওয়া আইডি টি Facebook app বা Browser এর মধ্যে লগইন করুন। লগইন করার পর নিচে Request a Review অপশনে ক্লিক করুন।

দ্বিতীয় ধাপ: ক্লিক করার পর সেকেন্ড পেজে “Add a Mobile Number” এ আপনার মোবাইল নম্বর add করে send code ক্লিক করে কোডটি বসিয়ে next এর মধ্যে ক্লিক করুন।(মোবাইল নম্বর ফেইসবুকে দেওয়া থাকলে এটি নাও আসতে পারে।Bangladesh country code +880)

তৃতীয় ধাপ: মোবাইল নম্বর আপডেট হওয়ার পর পরবর্তী পেজে আপনার id কার্ড এর photo আপলোড করতে হবে। এখানে আপনি ভোটার কার্ড ও ড্রাইভিং লাইসেন্স ব্যাবহার করতে পারেন।

id আপলোড হয়ে গেলে সেটা ফেসবুকের কাছে চলে যাবে। এরপর,Reviewing your information may take longer than usual এই মেসেজটি দেখতে পাবেন।

যদি আপনার দেওয়া সব ইনফরমেশন ঠিক থাকে তাহলে আপনার ফেসবুক একাউন্ট বা আইডি ৪-৫ দিনের মধ্যে রিকভার হয়ে যাবে।

Facebook privacy দিন দিন কঠোর হচ্ছে।তাই অনেকেরই একাউন্ট কোনো কারণ ছাড়াই বন্ধ হয়ে যাচ্ছে।ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায়গুলো আলোচনা করা হয়েছে। আশা করি এখন আপনি আপনার ডিজেবল আইডি রিকভার করে নিতে পারবেন।

Related Articles

Back to top button